Home / বাজার বিশ্লেষণ / সাড়ে ৩ মাসে সর্বনিম্ন লেনদেনের রেকর্ড করলো ডিএসই

সাড়ে ৩ মাসে সর্বনিম্ন লেনদেনের রেকর্ড করলো ডিএসই

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। আজ ডিএসইতে টাকার অংকে লেনদেনের পরিমাণ কমেছে। এদিন ডিএসইতে লেনদেন ৪৯৫ কোটির ঘরে অবস্থান করছে, যা গত সাড়ে তিন মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন।

এর আগে চলতি বছরের ২৯ জুলাই আজকের চেয়ে কম লেনদেন হয়েছে। ওইদিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৩৯৯ কোটি ৫২ লাখ টাকার।

ডিএসই সূত্রে জানা যায়, আজ ২২ নভেম্বর  ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৭১ শতাংশ বা ৩৪.৮৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৮৪৫.০৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৩.৫৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১২৩.৯২ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ০.১৩.৫৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৬৮৭.৭৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৪৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭০টির, কমেছে ১৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৮টির। সারাদিনে ডিএসইতে ১৮ কোটি ৯৫ লাখ ২৭ হাজার ৮৫৩টি শেয়ার ১ লাখ ১০ হাজার ৩০ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৪৯৫ কোটি ৫৩ লাখ ৯০ হাজার টাকা।

তার আগের কার্যদিবসে ডিএসই’র ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে  ০.২২ শতাংশ বা ১১.০৭ পয়েন্ট কমে অবস্থান করে ৪ হাজার ৮৭৮.৬৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২.৪৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১ হাজার ১২৮.৭৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ০.১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১ হাজার ৭০০.৩৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৩টির, কমেছে ১৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৯টির। সারাদিনে ডিএসইতে ২৪ কোটি ৩৭ লাখ ৫৪ হাজার ৯১টি শেয়ার ১ লাখ ৩৯ হাজার ৭৩৮ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয়েছিল ৫৮১ কোটি ৬ লাখ ২১ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ৮৯ কোটি ৭৭ লাখ ৪০ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৭৪ শতাংশ বা ১০৪.৫৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩ হাজার ৮৬৩.৮৩ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ০.৭২ শতাংশ বা ৬০.৫৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৮ হাজার ৩৫০.৪০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪১টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৭টির, কমেছে ১৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ১৬ কোটি ৩১ হাজার ৫৫৩ টাকা। গতকাল লেনদেন হয়েছিল ১৪ কোটি ৮০ লাখ ৮ হাজার ৪১১ টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ১ কোটি ২০ লাখ ২৩ হাজার ১৪২  টাকা।

ডেইলি শেয়ারবাজার ডটকম/এম এইচ

Check Also

বিএসইসির নিরব ভূমিকায় পুঁজি হারাচ্ছেন বিনিয়োগকারীরা

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ রোববার ২১ এপ্রিল, ২০২৪ তারিখ সপ্তাহের প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের পতনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *