Home / বাজার বিশ্লেষণ / বেড়েছে সূচক, বেড়েছে লেনদেন

বেড়েছে সূচক, বেড়েছে লেনদেন

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের উত্থানে পাশাপাশি বেড়েছে লেনদেন। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) উল্টো চিত্র দেখা গেছে।

ডিএসই সূত্রে জানা যায়, আজ ৯ নভেম্বর  ডিএসই’র ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.০৮ শতাংশ বা ৪.৪২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৯২৮.০৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪.৪২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১২১.১৫ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১.০৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭১৯.৮৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৯টির, কমেছে ১৩৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৮৭টির। সারাদিনে ডিএসইতে ৩৪ কোটি ৮৫ লাখ ২৮ হাজার ৪৭৪টি শেয়ার ১ লাখ ৭০ হাজার ১৬৩ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৮৮১ কোটি ৩২ লাখ ৯৭ হাজার টাকা।

তার আগের কার্যদিবসে ডিএসই’র ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে  ০.৩৭ শতাংশ বা ১৮.৪৬ পয়েন্ট কমে অবস্থান করে ৪ হাজার ৯২৩.৬৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩.৭৩ পয়েন্ট কমে অবস্থান করে ১ হাজার ১১৬.৭৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৬.৮৩ পয়েন্ট কমে অবস্থান করে ১ হাজার ৭১৮.৮০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১০টির, কমেছে ১৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৮২টির। সারাদিনে ডিএসইতে ৩০ কোটি ৭৬ লাখ ১৮ হাজার ৮৪৪টি শেয়ার ১ লাখ ৬১ হাজার ৯৯২ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৭৮৬ কোটি ৬৫ লাখ ৯৩ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৯৪ কোটি ৬৭ লাখ ৪ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.১৫ শতাংশ বা ২২.১৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ১১৯.২৭ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ০.১৪ শতাংশ বা ১২.০৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৮ হাজার ৪৯৬.৯৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৬৩টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৬টির, কমেছে ১০৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ২৩ কোটি ৮৫ লাখ ৪০ হাজার ১৯১ টাকা।

ডেইলি শেয়ারবাজার ডটকম/এম

Check Also

বিএসইসির নিরব ভূমিকায় পুঁজি হারাচ্ছেন বিনিয়োগকারীরা

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ রোববার ২১ এপ্রিল, ২০২৪ তারিখ সপ্তাহের প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের পতনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *