Home / বাজার বিশ্লেষণ / সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচক কমলেও বেড়েছে লেনদেন

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতন দিয়ে লেনদেন শেষ হয়েছে। আজ লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে আগের দিনের তুলনায় লেনদেনও বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা যায়, আজ ১৭ জানুয়ারি  ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৯৯ শতাংশ বা ৫৮.৮৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৮৫০.৪৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২৪.১৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৯৯.৩১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২৭.৯৫ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ২০৮.৮২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭২টির, কমেছে ২৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টির। সারাদিনে ডিএসইতে ৭২ কোটি ৬৯ লাখ ৮৫ হাজার ৩৪টি শেয়ার ৩ লাখ ১ হাজার ৬৩৪ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ২ হাজার ৩৮৪ কোটি ৮৭ লাখ ৩৯ হাজার টাকা।

গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২.৪১ শতাংশ বা ১৩৯.৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫ হাজার ৯০৯.৩০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২১.৮৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১ হাজার ৩২৩.৫০ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৭৬.৮৯ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২ হাজার ২৩৬.৭৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৬২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৯টির, কমেছে ১৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৭০টির। সারাদিনে ডিএসইতে ৬৬ কোটি ২২ লাখ ৭৬ হাজার ২৩৮টি শেয়ার ২ লাখ ৬৪ হাজার ৮৩১ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ২ হাজার ৭০ কোটি ৮৫ লাখ ৪৮ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৩১৪ কোটি ১ লাখ ৯১ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ১.০৩ শতাংশ বা ১৭৭.৬৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৪৭.৫২ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ১ শতাংশ বা ১০৩.৯৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ২৮৭.১৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৭৯টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮১টির, কমেছে ১৬৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ১৫১ কোটি ৬৯ লাখ ৯৯ হাজার ৩২৩ টাকা।

ডেইলি শেয়ারবাজার ডটকম/এম এইচ

Check Also

অস্থির বাজারে দিশেহারা বিনিয়োগকারীরা

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ বৃহস্পতিবার ১৮ এপ্রিল, ২০২৪ তারিখ সপ্তাহের শেষ কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের পতনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *