Home / বাজার বিশ্লেষণ / উত্থান অব্যাহত: লেনদেন বৃদ্ধিতে ফের আশাবাদি বিনিয়োগকারীরা

উত্থান অব্যাহত: লেনদেন বৃদ্ধিতে ফের আশাবাদি বিনিয়োগকারীরা

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে সূচকের টানা উত্থান ও লেনদেন বৃদ্ধিতে ফের আশাবাদি হয়ে উঠছেন বিনিয়োগকারীরা। মাত্র দুই ঘন্টার সময়ের মধ্যে লেনদেনের পরিমাণ ৬০০ কোটির কাছাকাছি যাওয়া বাজারের জন্য ইতিবাচক বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

এদিকে ডিএসই সূত্রে জানা যায়, আজ ৭ এপ্রিল ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.০৬ শতাংশ বা ৫৫.৯৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৩৩৭.৩৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯.৫৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১২১৪.১৭ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২২.৯৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১১.১৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৪৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯৯টির, কমেছে ৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১০২টির। সারাদিনে ডিএসইতে ১৭ কোটি ১৯ লাখ ৮০ হাজার ১৭৫টি শেয়ার ১ লাখ ৪ হাজার ১৪৪ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৫৮২ কোটি ৫২ লাখ ২৯ হাজার টাকা।

গতকাল ৬ এপ্রিল ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২ শতাংশ বা ১০৩.৮৯ পয়েন্ট বেড়ে অবস্থান করেছিল ৫ হাজার ২৮১.৩৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২১.৮৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১ হাজার ২০৪.৬১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৪৩.৬০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১ হাজার ৯৮৮.২৬ পয়েন্টে।

গতকাল লেনদেন হওয়া ৩৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ২৪০টির, কমে ১৫টির এবং অপরিবর্তিত রয় ৯১টির। সারাদিনে ডিএসইতে ১৪ কোটি ৪৬ লাখ ১৭ হাজার ৪৬১টি শেয়ার ৯৫ হাজার ১৮৩ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৫০৮ কোটি ৪৫ লাখ ৪৬ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৭৪ কোটি ৬ লাখ  হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ১.১৩ শতাংশ বা ১৭৩.২০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৪৩৪.৯১ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ১.১৪ শতাংশ বা ১০৪.৫৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯ হাজার ৩১২.২৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২১৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪০টির, কমেছে ২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩০ কোটি ৬৫ লাখ ৩১ হাজার ৫৫ টাকা।

ডেইলি শেয়ারবাজার ডটকম/এম এইচ

Check Also

ব্যাপক পতনে ঈদ পরবর্তী বাজার শুরু

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ সোমবার ১৫ এপ্রিল, ২০২৪ তারিখ সপ্তাহের প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের পতনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *