Home / বাজার বিশ্লেষণ / ৩ মাসে সর্বনিম্ন লেনদেনের রেকর্ড করলো ডিএসই

৩ মাসে সর্বনিম্ন লেনদেনের রেকর্ড করলো ডিএসই

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। আজ ডিএসইতে টাকার অংকে লেনদেনের পরিমাণ কমেছে। এদিন ডিএসইতে লেনদেন ৪৬৭ কোটির ঘরে অবস্থান করছে, যা গত তিন মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন।

এর আগে গত বছরের ২২ নভেম্বর ডিএসইতে ৪৯৫ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

 

ডিএসই সূত্রে জানা যায়, আজ ২২ ফেব্রুয়ারি  ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.৬৫ শতাংশ বা ৯০.৭৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৩৮৫.২১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২০.৪৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২২২ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৪৮.২০ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৫৭.৩৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৪৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৩টির, কমেছে ২১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১০১টির। সারাদিনে ডিএসইতে ১১ কোটি ৫২ লাখ ৯২ হাজার ৫৯৬টি শেয়ার ১ লাখ ৩ হাজার ৭৯৪ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৪৬৭ কোটি ৮ লাখ ৮৬ হাজার টাকা।

গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৫০ শতাংশ বা ২৭.৬৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৪৭৫.৯৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮.৪২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৪২.৪৮ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৪.৮২ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১০৫.৫৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৬টির, কমেছে ১৪৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১২৬টির। সারাদিনে ডিএসইতে ১৫ কোটি ৪১ লাখ ৪৩ হাজার ৭২২টি শেয়ার ১ লাখ ২৫ হাজার ৯৫৭ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৬৯৪ কোটি ১৩ লাখ ২৮ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ২২৭ কোটি ৪ লাখ ৪২ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ১.৬১ শতাংশ বা ২৫৬.২৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৫৬৫ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ১.৬২ শতাংশ বা ১৫৫.২৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৩৮৯.০৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ১৮৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৬টির, কমেছে ১২২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪১ কোটি ৪১ লাখ ৫৭ হাজার ৯৫৬৬ টাকা।

ডেইলি শেয়ারবাজার ডটকম/এম এইচ

Check Also

পতনে পতনে বেলা শেষ

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: টানা বেশ কয়েক কার্যদিবস ধরে পতনের ধারা অব্যাহত রয়েছে দেশের পুঁজিবাজারে। আজ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *