Home / বাজার বিশ্লেষণ / হাজার কোটির ওপরে লেনদেন: ফের আশাবাদি বিনিয়োগকারীরা

হাজার কোটির ওপরে লেনদেন: ফের আশাবাদি বিনিয়োগকারীরা

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: অনেক দিন পর হাজার কোটির ঘরে লেনদেন ফিরেছে। যা গত ৩ মাসের মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সর্বোচ্চ লেনদেন। পুঁজিবাজারে সূচকের টানা উত্থান ও লেনদেন বৃদ্ধিতে ফের আশাবাদি হয়ে উঠছেন বিনিয়োগকারীরা। মাত্র দুই ঘন্টার সময়ের মধ্যে লেনদেনের পরিমাণ ১ হাজার ২০০ কোটি অতিক্রম করাটা বাজারের জন্য ইতিবাচক বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

এদিকে ডিএসই সূত্রে জানা যায়, আজ ২০ এপ্রিল ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.৩৪ শতাংশ বা ৭১.৮৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৪২১.৭৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৭.৩৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৩৩.৫৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৩৬.১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৮২.৮১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯৩টির, কমেছে ৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৩টির। সারাদিনে ডিএসইতে ২৫ কোটি ৬০ লাখ ৮৪ হাজার ৮৯০টি শেয়ার ১ লাখ ৫৪ হাজার ৬৭৩ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১ হাজার ২৯৯ কোটি ৮৪ লাখ ৪০ হাজার টাকা।

গত কার্যদিবসে ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৩৪ শতাংশ বা ১৮.৪৮ পয়েন্ট বেড়ে অবস্থান করেছিল ৫ হাজার ৩৪৯.৯১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪.৬৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১ হাজার ২১৬.১৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৬.৪৩ পয়েন্ট বেড়ে অবস্থান করেছিল ২ হাজার ৪৬.৬৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ১২৬টির, কমে ১৫২টির এবং অপরিবর্তিত ছিল ৬৮টির। সারাদিনে ডিএসইতে ১৮ কোটি ৫৬ লাখ ৯১ হাজার ৯৫১টি শেয়ার ১ লাখ ২৬ হাজার ৪৪২ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয়েছিল ৬৯৭ কোটি ২৯ লাখ ৬৮ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৬০২ কোটি ৫৪ লাখ ৭২ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ১.৩৮ শতাংশ বা ২১৪.৩৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৬৮৫.৪৭ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ১.৩৯ শতাংশ বা ১৩০.৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯ হাজার ৪৬৩.৬৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৩টির, কমেছে ৭৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৭১ কোটি ৪৯ লাখ ৬ হাজার ৭৬১ টাকা।

ডেইলি শেয়ারবাজার ডটকম/এম এইচ

Check Also

গতিশীল হচ্ছে পুঁজিবাজার

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: একদিন কারেকশনের পরেই ফের সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় আজ পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *