Home / বাজার বিশ্লেষণ / সূচক বাড়লেও কমেছে লেনদেন

সূচক বাড়লেও কমেছে লেনদেন

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। আজ দিন শেষে সূচক বাড়লেও কমেছে লেনদেন। এদিকে লেনদেনের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর।

 

ডিএসই সূত্রে জানা যায়, আজ ৪ মার্চ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৫০ শতাংশ বা ২৭.৭০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৫১৫.৭৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫.৯৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৪৮.৫৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২০.৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১১২.৬৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০০টির, কমেছে ১৫০টির এবং অপরিবর্তিত রয়েছে ১০৭টির। সারাদিনে ডিএসইতে ১৭ কোটি ৩২ লাখ ২৪ হাজার ৬৩০টি শেয়ার ১ লাখ ৩২ হাজার ৬৯৪ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৭০৭ কোটি ৫৪ লাখ ৪৫ হাজার টাকা।

গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৩৬ শতাংশ বা ২০.১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৪৮৮.০৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩.১০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৪২.৬৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৫.৮৫ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৯২.৩০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩১টির, কমেছে ১২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৯৯টির। সারাদিনে ডিএসইতে ২১ কোটি ৮৫ লাখ ৯ হাজার ১৮০টি শেয়ার ১ লাখ ৪৪ হাজার ১৮৩ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৭৭৫ কোটি ৮৪ লাখ ১৭ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ৬৮ কোটি ২৯ লাখ ৭২ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৫৪ শতাংশ বা ৮৬.৪৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ২.৪৯ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ০.৫৬ শতাংশ বা ৫৪.৪৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯ হাজার ৬৪৯.০৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮০টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৮টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৭৯ কোটি ৭৮ লাখ ৮৯ হাজার ৯৪৩ টাকা।

ডেইলি শেয়ারবাজার ডটকম/এম

Check Also

২ কার্যদিবস পর পুঁজিবাজারে উত্থান: বেড়েছে লেনদেন

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: টানা ২ কার্যদিবস পুঁজিবাজারে ব্যাপক দরপতনের পর আজ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সূচকের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *