Home / বাজার বিশ্লেষণ / পুঁজিবাজারে পতনের ধারা অব্যাহত

পুঁজিবাজারে পতনের ধারা অব্যাহত

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: চলতি সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস বাদে টানা তিন কার্যদিবস ধরে পতনের ধারা অব্যাহত রয়েছে পুঁজিবাজারে। সেই সঙ্গে কমছে দৈনিক লেনদেন ও বাজার মূলধনের পরিমাণ। আজ সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। আজ দিন শেষে সূচক পাশাপাশি কমেছে লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ার দর।

 

ডিএসই সূত্রে জানা যায়, আজ ১৭ ফেব্রুয়ারি  ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৪২ শতাংশ বা ২৩.৭১ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৫০৩.৬৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১.৬৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৫০.৯১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২৫.৭৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১২০.৪০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৪৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০১টির, কমেছে ১৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ১০২টির। সারাদিনে ডিএসইতে ১৮ কোটি ৫১ লাখ ৫৪ হাজার ১১১টি শেয়ার ১ লাখ ৪২ হাজার ৫৫৮ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৮৬৩ কোটি ৮৬ লাখ ৬৯ হাজার টাকা।

গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.৭৮ শতাংশ বা ৯৭.৪৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৫৪৫.০৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২১.৬০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৬০.২২ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৪৬.১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৪৬.১৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২২৬টির, কমেছে ৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৯১টির। সারাদিনে ডিএসইতে ২১ কোটি ৭৭ লাখ ৮২ হাজার ৩৬১টি শেয়ার ১ লাখ ৬৯ হাজার ১৫৭ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১ হাজার ৮২ কোটি ২৭ লাখ ২৭ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ১৩১ কোটি ৮৬ লাখ ৯৮ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৪১ শতাংশ বা ৬৬.৫৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৯৪১.২৯ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ০.৪৩ শতাংশ বা ৪২.৩৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৬১৬.১২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৬টির, কমেছে ১০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৭টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ২৬ কোটি ৩৯ লাখ ৩৬ হাজার ১৫৩ টাকা।

ডেইলি শেয়ারবাজার ডটকম/এম এইচ

Check Also

পতনে পতনে বেলা শেষ

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: টানা বেশ কয়েক কার্যদিবস ধরে পতনের ধারা অব্যাহত রয়েছে দেশের পুঁজিবাজারে। আজ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *