Home / বাজার বিশ্লেষণ / পতনে পতনে বেলা শেষ

পতনে পতনে বেলা শেষ

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: টানা বেশ কয়েক কার্যদিবস ধরে পতনের ধারা অব্যাহত রয়েছে দেশের পুঁজিবাজারে। আজ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এছাড়া সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন কিছুটা বেড়েছে।

 

ডিএসই সূত্রে জানা যায়, আজ ২৩ ফেব্রুয়ারি  ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.২৫ শতাংশ বা ৬৭.৪৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৩১৭.৭১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৫.৩১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২০৬.৭১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৩৯.৮৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৭.৫৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৬টির, কমেছে ১৫৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১১৭টির। সারাদিনে ডিএসইতে ১৩ কোটি ৬৭ লাখ ৭৯ হাজার ৮৪৫টি শেয়ার ১ লাখ ১০ হাজার ৫০৮ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৫৯১ কোটি ৮১ লাখ ১৪ হাজার টাকা।

গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.৬৫ শতাংশ বা ৯০.৭৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৩৮৫.২১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২০.৪৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২২২ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৪৮.২০ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৫৭.৩৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৪৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৩টির, কমেছে ২১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১০১টির। সারাদিনে ডিএসইতে ১১ কোটি ৫২ লাখ ৯২ হাজার ৫৯৬টি শেয়ার ১ লাখ ৩ হাজার ৭৯৪ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৪৬৭ কোটি ৮ লাখ ৮৬ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ১২৪ কোটি ৭২ লাখ ২৮ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ১.১৬ শতাংশ বা ১৮১.৪১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৩৮৩.৫৭ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ১.১৭ শতাংশ বা ১১০.১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ২৭৮.৯২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ১৯৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৫টির, কমেছে ৯৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ২৬ কোটি ৪৯ লাখ ৩২ হাজার ৮৫৪ টাকা।

ডেইলি শেয়ারবাজার ডটকম/এম এইচ

Check Also

৩ মাসে সর্বনিম্ন লেনদেনের রেকর্ড করলো ডিএসই

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের পতনের মধ্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *