Home / বাজার বিশ্লেষণ / আলোর ঝলক দিয়ে শেষ হলো পুঁজিবাজার

আলোর ঝলক দিয়ে শেষ হলো পুঁজিবাজার

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: করোনা পরিস্থিতির কারণে আগামীকাল থেকে টানা ৮ দিন পুঁজিবাজারে লেনদেন বন্ধ থাকবে। সে কারণে আজ শেষ দিনে সেল প্রেসার তৈরি হবে এমনটাই আশঙ্কা করছিলেন বেশিরভাগ বিনিয়োগকারী। কিন্তু আলোর ঝলক দিয়ে আজ পুঁজিবাজারের লেনদেন শেষ হয়েছে। মঙ্গলবার ১৩ এপ্রিল সূচক ও লেনদেন উভয়ই বেড়েছে।

 

জানা যায়, আজ ১৩ এপ্রিল ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.৩৫ শতাংশ বা ৭০.২২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ২৫৮.৫০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৫.৬০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১৯৮.৫৭ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৩৬.৮২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৯৯৭.৬৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৪৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২২৮টির, কমেছে ৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টির। সারাদিনে ডিএসইতে ১৪ কোটি ৬৪ লাখ ৯১ হাজার ৪৭৮টি শেয়ার ১ লাখ ৩ হাজার ৮৯৬ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৫১১ কোটি ৯৩ লাখ ৬৪ হাজার টাকা।

গত কার্যদিবসে ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৪৫ শতাংশ বা ২৩.৫৭ পয়েন্ট বেড়ে অবস্থান করেছিল ৫ হাজার ১৮৮.২৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫.৩৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১ হাজার ১৮২.৯৬ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৭.৮৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১ হাজার ৯৬০.৮০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৪৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ১৫৮টির, কমে ১১১টির এবং অপরিবর্তিত ছিল ৭৬টির। সারাদিনে ডিএসইতে ১২ কোটি ৮৬ লাখ ৬০ হাজার ৩১টি শেয়ার ৯৩ হাজার ৩৬৬ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয়েছিল ৪৯৪ কোটি ২৮ লাখ ২৫ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ১৭ কোটি ৬২ লাখ ৪২ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ১.২৩ শতাংশ বা ১৮৫.৬১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ১৯৪.৪৫ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ১.২৪ শতাংশ বা ১১২.৬৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯ হাজার ১৬৭.৫২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২১৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৪টির, কমেছে ৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ২৫ কোটি ৬৩ লাখ ৩৭ হাজার ৬২৬ টাকা।

ডেইলি শেয়ারবাজার ডটকম/এম এইচ

Check Also

পতনে সপ্তাহ শুরু: ফের হতাশায় বিনিয়োগকারীরা

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ রোববার ২৪ মার্চ, ২০২৪ তারিখ সপ্তাহের প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের বড় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *