Home / আজকের সংবাদ / বিএসইসির তলবে যা জানালো ইউসিবি ক্যাপিটাল

বিএসইসির তলবে যা জানালো ইউসিবি ক্যাপিটাল

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: ইউসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট কর্তৃপক্ষ বীমা খাতের ২০ কোম্পানির শেয়ারে মার্জিন ঋণ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তবে খবরটি আরও অতিরঞ্জিত হয়ে বাজারে ছড়িয়ে পড়ে। পুরো বীমা খাতের শেয়ারে বিএসইসি মার্জিন ঋণ নিষিদ্ধ করবে বলে খবর ছড়ায়। যার কোন ভিত্তি ছিল না। যার উপর ভিত্তি করে কমিশন আজ (১৩ অক্টোবর) দুপুর ১২টায় ইউসিবি ক্যাপিটালের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোহাম্মদ রহমত পাশাকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) তলব করেছে।

বিএসইসি কর্তৃক তলবের বিষয়ে মোহাম্মদ রহমত পাশা বলেন, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন পুরো বিষয়টা বিস্তারিত জানতে ডেকেছিল। তাদেরকে পুরো বিষয়টা উপস্থাপন করা হয়। সম্পূর্ণ বিষয়ে জেনে কমিশন সতর্ক হতে বলেন। কারণ কোন একটি চক্র আমাদের বিষয়ে গুজব ছড়িয়েছে এবং ক্ষতি করার চেষ্টা করছে।

রহমত পাশা বলেন, পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানিগুলোর উপর আমাদের ম্যানেজমেন্ট সব সময় একটি রিসার্চ পরিচালনা করেন। এই রিসার্চের প্রতিবেদন অনুযায়ী যেসব কোম্পানিতে রিস্ক বেশি থাকে সেসব কোম্পানিতে আলোচনা ব্যতীত মার্জিন বন্ধ রাখি। তারই অংশ হিসেবে এই সিদ্ধান্ত।

তিনি বলেন, রিসার্চের প্রতিবেদন অনুযায়ী বর্তমানে ১০৪টি কোম্পানি রয়েছে রিস্ক বেশি। যেগুলোতে বর্তমানে আলোচনা ব্যতীত মার্জিন দেয়া বন্ধ আছে। সেই তালিকায় বীমা খাতের কোম্পানিগুলো রয়েছে। বিষয়টি নিয়ে একটি মহল অপপ্রচার চালিয়েছে এবং বাজারে গুজব ছড়িয়েছে যে আমরা শুধু বীমা খাতের কোম্পানি তে মার্জিন বন্ধ করেছি।

তিনি আরও বলেন, এ বিষয়ে ম্যানেজমেন্ট একটি কমিটি গঠন করেছে। প্রতিষ্ঠানের ভিতরে বা বাহির থেকে কারা এই কাজ করেছে এ বিষয়ে তদন্ত করে প্রতিবেদন জমা দিবে। প্রতিবেদন অনুযায়ী আমরা ব্যবস্থা গ্রহণ করবো।

তিনি বলেন, বর্তমানে পুঁজিবাজারের তালিকাভুক্ত ১০৪টি কোম্পানি বেশি ঝুঁকিতে রয়েছে। এ জন্য বীমা খাতসহ ১০৪ টি কোম্পানির উপরে আলোচনা ব্যতীত মার্জিন বন্ধ রেখেছে ইউসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড। সম্প্রতি ইউসিবি পরিচালিত একটি গবেষণায় বেশি ঝুঁকিপূর্ণ এসব কোম্পানি চিহ্নিত করা হয়েছে।

ইউসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডের পক্ষ থেকে বলা হয়েছে, শুধু বীমা খাত নয় সামগ্রিক বিবেচনায় আলোচনা ছাড়া এসব কোম্পানিকে মার্জিন না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইউসিবি।

আলোচনার মাধ্যমে মার্জিন দেয়ার বিষয়ে তিনি বলেন, রিস্ক বেশি হওয়ার কারণে আমরা সরাসরি মার্জিন না দিয়ে আমাদের সাথে যারা আলোচনা করেন তাদেরকে আমরা মার্জিন দিয়ে থাকি। এবং এর মাধ্যমে গতকাল স্টার গ্রাহকদের আলোচনার প্রেক্ষিতে বীমার শেয়ারের বিপরীতে ১.৯৭ কোটি টাকা আমরা মার্জিন দিয়েছি। আজকেও আলোচনার প্রেক্ষিতে মার্জিন অব্যহত রয়েছে।

ডেইলি শেয়ারবাজার ডটকম/এম

Check Also

৩৭ ফান্ড খতিয়ে দেখাসহ বিনিয়োগকারীদের ১৯ দাবি

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: পুুুুঁজিবাজারের ৩৭ মিউচুয়াল ফান্ডের ভূমিকা খতিয়ে দেখার স্থায়ী স্থিতিশীলতার লক্ষে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *