Home / বাজার বিশ্লেষণ / পতনের ধারা অব্যাহত

পতনের ধারা অব্যাহত

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: টানা তিন কার্যদিবস ধরে পতনের ধারা অব্যাহত রয়েছে পুঁজিবাজারে। সেই সঙ্গে কমছে দৈনিক লেনদেন ও বাজার মূলধনের পরিমাণ। আজ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। আজ দিন শেষে সূচক পাশাপাশি কমেছে লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ার দর।

ডিএসই সূত্রে জানা যায়, আজ ১২ অক্টোবর ডিএসই’র ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১ শতাংশ বা ৪৮.৬৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৮০৯.৭০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২.৩৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯৬.২৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১০.১০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৬৩৭.৪৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৬টির, কমেছে ২৩৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৬০টির। সারাদিনে ডিএসইতে ৩১ কোটি ৪১ লাখ ৫ হাজার ৪৭৩টি শেয়ার ১ লাখ ৫৬ হাজার ৭৫৩ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৬৯৪ কোটি ৪৯ লাখ ৬৩ হাজার টাকা।

তার আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৫৮ পয়েন্ট কমে অবস্থান করে ৪৮৫৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করে ১০৯৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২১ পয়েন্ট কমে অবস্থান করে ১৬৪৭ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৮৭৫ কোটি ১০ লাখ ৬৫ হাজার টাকা।

সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১৮০ কোটি ৬১ লাখ ২ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৯৬ শতাংশ বা ১৩৩.২৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩ হাজার ৭৪৭.৩০ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ০.৯৩ শতাংশ বা ৭৭.৭৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৮ হাজার ২৫৯.৪০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৭১টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৮টির, কমেছে ১৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ২৬ কোটি ৪ লাখ ১১ হাজার ৮৮১ টাকা।

ডেইলি শেয়ারবাজার ডটকম/এম এইচ

Check Also

সূচক বাড়লেও কমেছে লেনদেন

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *