Home / বাজার বিশ্লেষণ / কমেছে সূচক, কমেছে লেনদেন

কমেছে সূচক, কমেছে লেনদেন

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতি ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। আজ দিন শেষে সূচক পাশাপাশি কমেছে লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ার দর।

ডিএসই সূত্রে জানা যায়, আজ ৮ অক্টোবর ডিএসই’র ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৩৫ শতাংশ বা ১৭.৪৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৯১৬.৯৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩.১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১০৮.৭৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৮.২৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৬৬৭.৩৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৬টির, কমেছে ২০২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টির। সারাদিনে ডিএসইতে ৩৬ কোটি ৮২ লাখ ২৮ হাজার ৭৮টি শেয়ার ১ লাখ ৭৩ হাজার ৪৯ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৭৯৩ কোটি ৮১ লাখ ৯ হাজার টাকা।

তার আগের কার্যদিবসে ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.১১ শতাংশ বা ৫.৫৯ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪ হাজার ৯৩৪.৪৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১.৯৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১ হাজার ১১১.৯৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ০.৮২ পয়েন্ট কমে অবস্থান করে ১ হাজার ৬৭৭.৬৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২০৪টির, কমেছে ১০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির। সারাদিনে ডিএসইতে ৪৩ কোটি ১০ লাখ ১৭ হাজার ১৯৯টি শেয়ার ১ লাখ ৮৪ হাজার ৮২৪ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৮৮৮ কোটি ৭০ লাখ ৭১ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ৯৪ কোটি ৮৯ লাখ ৬২ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৫৯ শতাংশ বা ৮৩.৫৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ২৯.৫০ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ০.৬০ শতাংশ বা ৫১.৫৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৮ হাজার ৪২৩.৩৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৭৫টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৯টির, কমেছে ১৫৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ২০ কোটি ৮৯ লাখ ৭৫ হাজার ৫৫২ টাকা। গতকাল লেনদেন হয়েছিল ২৬ কোটি ৪২ লাখ ৬১ হাজার ৩৭৬ টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ৫ কোটি ৫২ লাখ ৮৫ হাজার ৮২৪ টাকা।

ডেইলি শেয়ারবাজার ডটকম/এম এইচ

Check Also

পতনের ধারা অব্যাহত

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: টানা তিন কার্যদিবস ধরে পতনের ধারা অব্যাহত রয়েছে পুঁজিবাজারে। সেই সঙ্গে কমছে দৈনিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *