Home / অনুসন্ধানী রিপোর্ট / সুহৃদ ইন্ডাষ্ট্রিজের অনিয়ম (পর্ব-১): ডিভিডেন্ড নিয়ে প্রতারণা

সুহৃদ ইন্ডাষ্ট্রিজের অনিয়ম (পর্ব-১): ডিভিডেন্ড নিয়ে প্রতারণা

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের সুহৃদ ইন্ডাষ্ট্রিজ লিমিটেড বিনিয়োগকারীদের ডিভিডেন্ড দেওয়ার নামে প্রতারণা করেছে বলে অভিযোগ উঠেছে। কোম্পানিটি ৩০ জুন,২০১৯ সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করে যা ৩০ ডিসেম্বর ২০১৯ তারিখে অনুষ্ঠিত কোম্পানির বার্ষিক সাধারন সভায় (এজিএম) শেয়ারহোল্ডাদের দ্বারা অনুমোদিত হয়। এছাড়া চলতি বছরের ২৯ জানুয়ারি শেয়ারহোল্ডারদের ডিভিডেন্ড প্রদান করা হয়েছে বলে কোম্পানির পক্ষ থেকে স্টক এক্সচেঞ্জে জানানো হয়। কিন্তু এখনো পর্যন্ত সুহৃদ ইন্ডাষ্ট্রিজের ডিভিডেন্ড পায়নি বিনিয়োগকারীরা।

নাম প্রকাশ না করার শর্তে এ কোম্পানির একজন ভুক্তভোগি বিনিয়োগকারী জানান, তিনি সুহৃদের ডিভিডেন্ড বাবদ ৮ লাখ টাকা পাবেন। কিন্তু যখনই কোম্পানির সঙ্গে ডিভিডেন্ডের ব্যাপারে যোগাযোগ করা হয় তখনই কোম্পানির পক্ষ থেকে টাকা না দেওয়ার নানা অজুহাত দেখানো হয়।

তিনি আরো বলেন, এ ব্যাপারে কোম্পানির চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মাহমুদুল হাসানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান যে, কোম্পানি ক্যাশ ডিভিডেন্ড দিতে পারবে না। এই ক্যাশ ডিভিডেন্ডকে স্টকে রূপান্তরের কাজ চলছে। কিন্তু এজিএমে অনুমোদন হওয়া ক্যাশ ডিভিডেন্ড বিতরণ করা হয়েছে বলেও কোম্পানি যেখানে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সেখানে এ ধরণের কথা বলা এক ধরণের প্রতারণা ছাড়া কিছু নয়। তাই বিষয়টি অতি দ্রুত সমাধানে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পদক্ষেপ নেওয়ার দাবি জানান তিনি।

এদিকে ডিভিডেন্ড ইস্যুতে কোম্পানির চেয়ারম্যানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কোন কথা বলেননি। অন্যদিকে কোম্পানির চীফ অ্যাকাউন্ট অফিসার শাকিল আহমেদ ডেইলি শেয়ারবাজার ডটকমের প্রতিনিধির সঙ্গে অত্যন্ত দুর্ব্যবহার করে অশ্রাব্য ভাষা ব্যবহার করেন এবং দেখে নেওয়ার হুমকিও প্রদান করেন।

এ ব্যাপারে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি এ.কে.এম মিজান-উর- রশিদ চৌধুরী জানান, সুহৃদ ইন্ডাষ্ট্রিজ নিয়ে এক শ্রেণীর বিনিয়োগকারী কারসাজিতে জড়িত রয়েছে। কোম্পানিটি ডিভিডেন্ড ঘোষণার মধ্য দিয়ে কোম্পানির যোগসাজশে শেয়ার দর বাড়িয়ে ফায়দা লুটেছে। এখন ডিভিডেন্ড না দিয়ে প্রতারণা করছে যা ভুক্তভোগি বিনিয়োগকারীদের ক্ষতির সম্মুখীন করছে। এ ব্যাপারে বিএসইসির দ্রুত অ্যাকশন নেওয়া উচিত বলে মনে করেন তিনি।

চলবে…….

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/মাজ./নি

Check Also

আইনের তোয়াক্কার করছে না ফ্যামিলিটেক্স বিডি

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট : কোন রকম আইনের তোয়াক্কার করছেনা পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি ফ্যামিলিটেক্স বিডি …

3 comments

  1. মোঃ সোহরাব হোসেন

    সুহ্দ ইন্ডাস্ট্রিজ নিয়ে আপনাদের অনুসন্ধানী রিপোর্ট বিনিয়োগকারীদের যথেষ্ট উপকার হয়েছে,যার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন তাদের বিরুদ্ধে শাস্তি মূলক ব্যবস্থা গ্রহন করেছে৷ধরনের অনুসন্ধানী রিপোর্টের জন্য বিনিয়োগকারীরা আপনাদের সাহায্য কামনা করে৷আশাকরি আপনাদের এই ধারাবাহিকতা বজায় থাকবে৷

    • আপনাকে মেইল পাঠাইছি.. জরুরি… আপনার নাম্বারটা দেন অথবা কল করুন: ০১৫৩৩৩৩০১০০

  2. মোঃ সোহরাব হোসেন

    আসসালামুয়ালাইকুম,আমাদের অনুসন্ধানী রিপোর্ট কামনা করি।আলিফ ইন্ডাস্ট্রিজ লিঃ এবং আলিফ ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড তারা বিনিয়োগকারীদের গতবছরের লভ্যাংশ চেক নিয়ে জালিয়াতি করছে৷সম্ভব হলে এই রিপোর্ট তুলে ধরবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *