Home / অর্থনীতি / বিডার সঙ্গে ৫ সংস্থার চুক্তি

বিডার সঙ্গে ৫ সংস্থার চুক্তি

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: বাংলাদেশ বিনিয়োগ উন্ননয় কর্তৃপক্ষ (বিডা) বিনিয়োগকারীদের আরো দ্রুত সেবা দিতে ৫ সংস্থার সাথে অনলাইন ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে নতুন ১১টি সেবা প্রদানের লক্ষ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়েছে।

আজ ১৫ জানুয়ারি ঢাকার গুলশানস্ত হোটেল আমারীতে  ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন এর অংশীদারিত্বে এবং বাংলাদেশ বিনিয়োগ উন্ননয় কর্তৃপক্ষ (বিডা) উদ্যোগে  স্বরাষ্ট্র মন্ত্রণালয় (সুরক্ষা ও সেবা বিভাগ), আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তর, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, ঢাকা ইলেক্ট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো) ও বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড সাথে সমঝোতা স্মারকগুলো স্বাক্ষরিত হয়। এ চুক্তির ফলে ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে নতুন ১১ টি সেবা যুক্ত হবে,  যা  জুন ২০২০ থেকে বাস্তবায়ন করা হবে।

উল্লেখ্য যে, ফেব্রুয়ারি ২০১৮ সালে পাশ হওয়া ওয়ান স্টপ সার্ভিস আইনের আলোকে ,  বাংলাদেশ বিনিয়োগ উন্ননয় কর্তৃপক্ষ (বিডা) ২৪ শে ফেব্রুয়ারি ২০১৯ সালে  ওয়ান স্টপ সার্ভিস চালু করে। নভেম্বর ২০১৮ সালে  যৌথমূলধনকোম্পানিওফার্মসমূহেরপরিদপ্তর (আরজেএসসি) জাতীয় রাজস্ব বোর্ড, সোনালী ব্যাংক   সাথে স্বাক্ষরিত ছয়টি সমঝোতা স্লারকের আলোকে  বর্তমানে ওয়ান স্টপ সার্ভিস মাধ্যমে ১৮ সেবা প্রদান করা হয়। তন্মধ্যে  বাংলাদেশ বিনিয়োগ উন্ননয় কর্তৃপক্ষ (বিডা) ১৪ টি, যৌথমূলধনকোম্পানিওফার্মসমূহেরপরিদপ্তর (আরজেএসসি) ২টি, জাতীয় রাজস্ব বোর্ড ১টি এবং পেমেন্ট গেটওয়ের মাধ্যমে সোনালি ব্যাংক ১টি সেবা প্রদান করে থাকে।

আজকের অনুষ্ঠানে বাংলাদেশ বিনিয়োগ উন্ননয় কর্তৃপক্ষ (বিডা) এর নির্বাহী চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলামের সভাপতিত্বে সমঝোতা স্মারকগুলো স্বাক্ষতির হয়, সভাপতির বক্ত্যবে তিনি বলেন “ বিনিয়োগ বান্ধব বাংলাদেশে বিনিয়োগকারীদের আরো সহজে এবং দ্রুত সেবা প্রদানের লক্ষ্যে কাজ করে যাচ্ছে বিডা, যাতে বিনিয়োগকারীরা স্বল্প সময়ে সহজ ভাবে আরো বেশি বিনিয়োগ কররে পারেন “ । সময়ে তিনি জানানউন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে   ৩৫ সংস্থার  অংশীদারীত্বের মাধ্যামে ১৫৪ টি সেবা প্রদানের লক্ষ্যে কাজ করে যাচ্ছে বিডা।

অনুষ্ঠানে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে বক্তব্য রাখেন এ কে এম দিনারুল ইসলাম, অতিরিক্ত সচিব, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ , জীবন কৃষ্ণ সাহা রায়, পরিচালক, ওয়ান স্টপ সার্ভিস, বিডা , মুনিম হাসান, সুরক্ষা সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়য়, শাহিনুল ইসলাম খান, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ , সাইফুল ইসলাম আজাদ, সচিব, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড , কাওসার আমিন , জি এম , বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, এ কে এম মহিউদ্দিন, প্রধান প্রকৌশলী , ঢাকা ইলেক্ট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো), মিয়া রহমত আলী (আই এফ সি), জাহিদ হাসান মিতুল (বিজনেস অটোমেশন) এ সময়ে সেবা প্রদানকারী প্রতিষ্ঠান সমহূর উর্ধ্বত্মন কর্মকর্তা বৃন্দ উপস্থিত ছিলেন।

বিনিয়োগ সেবা  আরো উন্নত করার জন্য ১১টি সেবা প্রাদনের লক্ষ্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের সাথে

১। সুরক্ষা ও সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়,

২। আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তর,

৩।চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ,

৪। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড  ও

৫। ঢাকা ইলেক্ট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো)

সাথে ৫টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।এ সময়ে বাংলাদেশ বিনিয়োগ উন্ননয় কর্তৃপক্ষ (বিডা) এর নির্বাহী চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলামের সভাপতিত্বে সমঝোতা স্মারকগুলো স্বাক্ষতির হয়।  এবং নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন-

১। আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তরএর সাথে স্বাক্ষরিত সমঝোতা স্মারকে  আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তর পক্ষে স্বাক্ষর করেন  জনাব প্রাণেশ রঞ্জন সূত্রধর,   (প্রধান নিয়ন্ত্রক,)   আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তর, এবং বাংলাদেশ বিনিয়োগ উন্ননয় কর্তৃপক্ষ (বিডা) এর পক্ষে স্বাক্ষর করেন এ কে এম দিনারুল ইসলাম, অতিরিক্ত সচিব, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ ।

২। সুরক্ষা ও সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় -এর সাথে স্বাক্ষরিত সমঝোতা স্মারকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পক্ষে  স্বাক্ষর করেন  মোঃ মুনিম হাসান, যুগ্ম-সচিব (ইমিগ্রেশন -১), সুরক্ষা সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং বাংলাদেশ বিনিয়োগ উন্ননয় কর্তৃপক্ষ (বিডা) এর পক্ষে স্বাক্ষর করেন এ কে এম দিনারুল ইসলাম, অতিরিক্ত সচিব, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ ।

৩। চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, -এর সাথে স্বাক্ষরিত সমঝোতা স্মারকে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, -এর পক্ষে  স্বাক্ষর করেন  তাহেরা ফেরদোস বেগম , সচিব, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ এবং বাংলাদেশ বিনিয়োগ উন্ননয় কর্তৃপক্ষ (বিডা) এর পক্ষে স্বাক্ষর করেন জীবন কৃষ্ণ সাহা রায়, পরিচালক, ওয়ান স্টপ সার্ভিস, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ ।

৪। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড  , -এর সাথে স্বাক্ষরিত সমঝোতা স্মারকে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড  , -এর পক্ষে  স্বাক্ষর করেন জনাব সাইফুল ইসলাম আজাদ,  সচিব , বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এবং বাংলাদেশ বিনিয়োগ উন্ননয় কর্তৃপক্ষ (বিডা) এর পক্ষে স্বাক্ষর করেন জীবন কৃষ্ণ সাহা রায়, পরিচালক, ওয়ান স্টপ সার্ভিস, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ ।

৫। ঢাকা ইলেক্ট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো), -এর সাথে স্বাক্ষরিত সমঝোতা স্মারকে ঢাকা ইলেক্ট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো), -এর পক্ষে  স্বাক্ষর করেন জনাব এস এম জামিল হোসেন , ডিজিএম ঢাকা ইলেক্ট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো)এবং বাংলাদেশ বিনিয়োগ উন্ননয় কর্তৃপক্ষ (বিডা) এর পক্ষে স্বাক্ষর করেন জীবন কৃষ্ণ সাহা রায়, পরিচালক, ওয়ান স্টপ সার্ভিস, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ ।

সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে যে সব সেবা প্রদান করা হবে তা, হলোঃ

 সুরক্ষা ও সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, এর মাধ্যমে

১। সুরক্ষা ছাড়পত্র (Security Clearance)

আমদানিরপ্তানিপ্রধাননিয়ন্ত্রকেরদপ্তর-এর মাধ্যমে

২) আমদানি নিবন্ধকরণ সনদপত্র (আইআরসি) প্রদান / Issuance of Import Registration Certificate (IRC)

৩) রফতানি নিবন্ধকরণ সনদপত্র (ইআরসি) প্রদান/ Issuance of Export Registration Certificate (ERC)

৪) আমদানি নিবন্ধকরণ সনদপত্রনবায়ন (আইআরসি)/ Renewal of Import Registration Certificate (IRC)

৫) রফতানি নিবন্ধকরণ সনদপত্রনবায়ন (ইআরসি)/ Renewal of Export Registration Certificate (ERC)

 চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, -এর মাধ্যমে

৬) জমি ব্যবহার সংক্রান্ত ছাড়পত্র প্রদান / Issuance of Land Use Clearance

৭) পরিকল্পনা অনুমোদন/ Plan Approval

৮) বড় এবং বিশেষায়িত প্রকল্পের ছাড়পত্র প্রদান / Large & Specialized Projects Clearance

৯) দখল সনদ জারি করা / Issuance of Occupancy Certificate

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড  -এর মাধ্যমে

১০) নতুন বিদ্যুত সংযোগ

ঢাকা ইলেক্ট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো)-এর মাধ্যমে

১১) নতুন বিদ্যুত সংযোগ

বর্তমানে ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে  যে সেবা সমূহ প্রদান করা হয়ঃ

বর্তমানে ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে ১৮ টি সেবা প্রদান করা হয়।তন্মধ্যে বাংলাদেশ বিনিয়োগ উন্ননয় কর্তৃপক্ষ (বিডা) ১৪ টি সেবা প্রদান করে ,

১। শিল্প প্রকল্পের নিবন্ধকরণ

২। শাখা / যোগাযোগ / প্রতিনিধি অফিস খোলার অনুমতি

৩।শাখা / যোগাযোগ / প্রতিনিধি অফিস খোলার অনুমতি বাড়ানো

৪। শাখা / যোগাযোগ / প্রতিনিধি অফিস খোলার অনুমতি বাতিল করা

৫। শাখা / যোগাযোগ / প্রতিনিধি অফিস খোলার অনুমতি সংশোধন

৬। ভিসার সুপারিশ

৭। ভিসার সুপারিশ সংশোধন

৮। আগমন উপর ভিসা

৯। আগমন উপর ভিসা সংশোধন

১০। ওয়ার্ক পারমিট

১১।  কাজের অনুমতি বাড়ানো

১২। ওয়ার্ক পারমিট বাতিলকরণ

১৩।ওয়ার্ক পারমিট সংশোধন

১৪। রেমিট্যান্স অনুমোদন

যৌথমূলধনকোম্পানিওফার্মসমূহেরপরিদপ্তর (আরজেএসসি) ২টি সেবা প্রদান করে ,

১৫। নাম ছাড়পত্রের সনদ / Name Clearance Certificate

১৬। কোম্পানী নিবন্ধকরণ / Company Registration

জাতীয় রাজস্ব বোর্ড ১টি  সেবা প্রদান করে

১৭।  টিন সার্টিফিকেট

এবং সোনালি ব্যাংক ১টি সেবা প্রদান করে

১৮। পেমেন্ট গেটওয়ের মাধ্যমে

ডেইলি শেয়ারবাজার.কম

Check Also

দেশজুড়ে করোনায় আরও ৪১ জনের মৃত্যু, নতুন রোগী শনাক্ত ৩৭৭৫ জন

ডেইলী শেয়ারবাজার ডেস্ক: দেশজুড়ে  করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরো ৪১ জনের মৃত্যু হয়েছে। নতুন রোগী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *