Home / অর্থনীতি / বাতিল হচ্ছে দ্য নিগোশিয়েবল ইনস্ট্রুমেন্ট অ্যাক্ট,১৮৮১

বাতিল হচ্ছে দ্য নিগোশিয়েবল ইনস্ট্রুমেন্ট অ্যাক্ট,১৮৮১

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: বিনিময়ের উপাদন সংক্রান্ত আইন নিয়ে ১৮৮১ সালে তৈরি করা হয়েছিল দ্য নিগোশিয়েবল ইনস্ট্রুমেন্ট অ্যাক্ট,১৮৮১। এতোবছর ধরে এই আইনের মাধ্যমেই প্রমোজারি নোট (অঙ্গিকারপত্র), বিনিময় বিল (বিল অব এক্সচেঞ্জ) এবং চেক এর ব্যবহারে হয়ে আসছে। কিন্তু আইনটিকে পরিমার্জন এবং সময়োপযোগী করে তৈরি করার প্রয়োজন দেখা দেওয়ায় সরকার এই নিগোশিয়েবল ইনস্ট্রুমেন্ট অ্যাক্ট বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। এই আইন বাতিল করে নতুন করে আইন তৈরির উদ্যোগ নিয়েছে অর্থমন্ত্রনালয় যা নাম দেওয়া হয়েছে বিনিময়যোগ্য দলিল আইন,২০২০। অর্থমন্ত্রনালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, আজ ১৫ জানুয়ারি বিনিময়যোগ্য দলিল আইন,২০২০ এর খসড়া অর্থমন্ত্রনালয় থেকে প্রকাশ করা হয়েছে। সংশ্লিষ্টদের মতামতের পর আইনটি চূড়ান্তভাবে প্রণয়ন করা হবে। নতুন এই আইনে চেক ডিসঅনার হলে ৬ মাস থেকে সর্বোচ্চ দুই বছর কারাদন্ড অথবা চেকে উল্লেখিত অর্থের চারগুণ অর্থদন্ডে অথবা উভয় দন্ডে দন্ডিত করার বিধান করা হয়েছে।

বিনিময়যোগ্য দলিল আইন,২০২০ এর খসড়া আইনটি পুরো পড়তে ক্লিক করুন:

ডেইলি শেয়ারবাজার.কম

Check Also

আর্টিফিশিয়াল কোয়াটার্জ প্রডাক্ট ম্যানুফ্যাকচারিং ইউনিট স্থাপন করবে কাশেম ইন্ডাস্ট্রিজ

ডেইল শেয়ারবাজার ডেস্ক: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি কাশেম ইন্ডাস্ট্রিজ লিমিটেড আর্টিফিশিয়াল কোয়াটার্জ প্রডাক্ট ম্যানুফ্যাকচারিং ইউনিট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *