Home / আজকের সংবাদ / বাতিঘরসহ সংসদে দুই বিল

বাতিঘরসহ সংসদে দুই বিল

ডেইলি শেয়ারবাজার ডেস্ক:

জাতীয় সংসদে বুধবার দুটি বিল উত্থাপন করা হয়েছে। এর একটি বাংলাদেশ বাতিঘর বিল ২০২০ এবং অপরটি বাংলাদেশ প্রকৌশল গবেষণা কাউন্সিল বিল ২০২০।

বিদ্যমান আইন রহিত করে সময়োপযোগী বিধান সংযোজনের প্রস্তাব করে বাংলাদেশ বাতিঘর বিল ২০২০ উত্থাপন করেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

বিলে নৌপথে বাতিঘর এলাকা নির্ধারণের বিধানের প্রস্তাব করা হয়েছে। সরকার সময়ে সময়ে এ সীমানা নির্ধারণ করবে। এজন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠনের প্রস্তাব করা হয়।

বিলে বাতিঘর ব্যবস্থাপনা, বাতিঘর নিয়মিত পরিদর্শন, বাতিঘর নিয়ন্ত্রণ, বাতিঘরের মাশুল আরোপ, মাশুল আদায়, বকেয়া মাশুল আদায়, অনাদায়ী মাশুল সংক্রান্ত বিষয়ে সংশ্লিষ্ট নৌযানের বিরুদ্ধে শাস্তির বিধান, মাশল থেকে অব্যাহতি, বিধি প্রণয়নসহ অন্যান্য বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়। এছাড় বিলে এর জন্য কর্মচারী নিয়োগের বিধানের প্রস্তাব করা হয়েছে।

পরীক্ষা-নিরীক্ষা করে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিলটি নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

এদিকে বিভিন্ন প্রকৌশল প্রতিষ্ঠানের গবেষণা কার্যক্রমের সমন্বয়, গবেষণালব্ধ ফলাফল থেকে সুফল প্রাপ্তিসহ আনুষাঙ্গিক বিষয়ে বিধানের প্রস্তাব করে বাংলাদেশ প্রকৌশল গবেষণা কাউন্সিল বিল ২০২০ উত্থাপন করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

বিলের বিধান কার্যকর হওয়ার পর গেজেট বিজ্ঞপ্তির মাধ্যমে বাংলাদেশ প্রকৌশল গবেষণা কাউন্সিল নামে একটি কাউন্সিল প্রতিষ্ঠার প্রস্তাব করা হয়েছে। এ প্রতিষ্ঠানের প্রধান কার্যালয় ঢাকায় স্থাপন এবং প্রয়োজনে দেশের যেকোনো স্থানে এর শাখা কার্যালয় স্থাপনের বিধানের প্রস্তাব করা হয়েছে।

বিলে কাউন্সিলের দায়িত্ব ও কার্যাবলী , পরিচালনা ও প্রশাসন, গভর্নিং বডি গঠন, প্রধান নির্বাহী নিয়োগ, গভর্নিং বডির সভা, উপদেষ্টা পরিষদ গঠন, উপদেষ্টা পরিষদের কার্যাবলী, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিশেজ্ঞ প্যানেল গঠন, পরামর্শক সেবা গ্রহণ, কমিটি গঠন, কর্মচারী নিয়োগ, গবেষণা স্বত্ব, কাউন্সিলের তহবিল, ঋণ গ্রহণের ক্ষমতা, বাজেট, হিসাবরক্ষণ ও নিরীক্ষা , বার্ষিক প্রতিবেদন, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়।

বিলে একজনকে চেয়ারম্যান করে ৩৫ সদস্যের গভর্নিং বডি গঠনের প্রস্তাব করা হয়েছে। এছাড়া বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রীর নেতৃত্বে ১৪ সদস্যের উপদেষ্টা পরিষদ গঠনেরও প্রস্তাব করা হয়।

পরীক্ষা নিরীক্ষা করে ৪৫ দিনের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিলটি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

Check Also

নিম্নমুখী প্রবণতায় চলছে পুঁজিবাজারের লেনদেন

ডেইল শেয়ারবাজার ডেস্ক: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় চলছে লেনদেন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *