Home / কোম্পানি সংবাদ / ৫ কার্যদিবসে ৮৬ শতাংশ কোম্পানির শেয়ার বিক্রয় করেছে বিনিয়োগকারীরা

৫ কার্যদিবসে ৮৬ শতাংশ কোম্পানির শেয়ার বিক্রয় করেছে বিনিয়োগকারীরা

নিজস্ব প্রতিবেদক:  দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৫ কার্যদিবসের মধ্যে পাঁচ দিনই কমেছে সূচক। এরই ধারাবাহিকতায় গত সপ্তাহে সব ধরনের সূচকের পতন ঘটে। এদিকে সূচকের পাশাপাশি ৮৬.৩৫ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। তবে টাকার অংকে গত সপ্তাহে লেনদেনের পরিমান কিছুটা বেড়েছে। আলোচিত সপ্তাহটিতে ডিএসইতে লেনদেন বেড়েছে ২১.০৫ শতাংশ।

সাপ্তাহিক বাজার বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহ শেষে ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে ৫.৮৭ শতাংশ বা ২৬১.৯০ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই-৩০ কমেছে ৬.৬২ শতাংশ বা ৯৯.৭৫ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে ৬.২৯ শতাংশ বা ৬৩.৫০ পয়েন্ট। আর সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৫৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩৪টির কোম্পানির। আর দর কমেছে ৩১০টির, অপরিবর্তিত রয়েছে ১৩টির এবং লেনদেন হয়নি ২টির। এগুলোর ওপর ভর করে গত সপ্তাহে লেনদেন মোট ১ হাজার ৫৭৭ কোটি ১২ লাখ ৯৬ হাজার ৮৪ টাকার শেয়ার লেনদেন হয়। তবে এর আগের সপ্তাহে লেনদেন হয় ১ হাজার ৩০২ কোটি ৮৯ লাখ ৪০ হাজার ৭৩১ টাকার। সেই হিসাবে সমাপ্ত সপ্তাহে লেনদেন বেড়েছে ২১.০৫ শতাংশ।

আর সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৭৪.৩৫ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ১২.৮৯ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ১০.৩৭ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ২.৪০ শতাংশ।

সপ্তাহ শেষে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ৪৭৩.৩২ পয়েন্ট বা ৫.৭৬ শতাংশ কমে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ৭ হাজার ৭৩৫ পয়েন্টে। আর সপ্তাহজুড়ে সিএসইতে হাতবদল হওয়ার ২৯২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৩৭ কোম্পানির। আর দর কমেছে ২৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৮টির। এগুলোর ওপর ভর করে বিদায়ী সপ্তাহে ৬৫ কোটি ১২ লাখ ৩৮ হাজার ১৩৫ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

ডেইলি শেয়ারবাজার.কম/এম এইচ

Check Also

পহেলা মার্চ পযন্ত বন্ধ থাকবে নর্দার্ণ জুটের কারখানা

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আগামী ১ মার্চ পযন্ত বন্ধ থাকবে পুঁজিবাজারে তালিকাভুক্ত পাট খাতের নর্দার্ণ জুট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *