Home / বাজার বিশ্লেষণ / সূচক বাড়লেও কমেছে লেনদেন

সূচক বাড়লেও কমেছে লেনদেন

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের সামান্য উত্থানে লেনদেন শেষ হয়েছে। আজ দিন শেষে সূচক বাড়লেও কমেছে লেনদেন। এদিকে লেনদেনের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর।

 

ডিএসই সূত্রে জানা যায়, আজ ২৩ মার্চ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.০২ শতাংশ বা ১.৫৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৪১৩.৭৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১.৬৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৩৭.৫৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৩.২৯ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৬৩.৫৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৪৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৩টির, কমেছে ১৩৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১১৪টির। সারাদিনে ডিএসইতে ১৬ কোটি ১৪ লাখ ১৪ হাজার ৭৩৬টি শেয়ার ১ লাখ ৩৯ হাজার ৯৮৫ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৬৩১ কোটি ৬ লাখ ৭৪ হাজার টাকা।

গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.১৬ শতাংশ বা ৬২.৪১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৪১২.১৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯.৪৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৩৫.৯৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৩২.২৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৬৬.৮৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮৮টির, কমেছে ৫৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১০৮টির। সারাদিনে ডিএসইতে ২১ কোটি ২৭ লাখ ৯৩ হাজার ৭৬৬টি শেয়ার ১ লাখ ৫৯ হাজার ৫১৫ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৬৯৩ কোটি ১৭ লাখ ৫ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ৬২ কোটি ১০ লাখ ৩১ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.০৪ শতাংশ বা ৬.২৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৬৭১.৬০ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ০.০৫ শতাংশ বা ৪.৯২ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৪৫৩.১২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৭টির, কমেছে ৯৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৯টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ২৩ কোটি ৪৫ লাখ ৮২ হাজার ৭৪১ টাকা।

ডেইলি শেয়ারবাজার ডটকম/এম

Check Also

সূচকের পতনে চলছে লেনদেন

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ রোববার ২১ এপ্রিল, ২০২৪ তারিখ সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *