Home / বাজার বিশ্লেষণ / সূচক বাড়লেও কমেছে লেনদেন

সূচক বাড়লেও কমেছে লেনদেন

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। আজ দিন শেষে সূচক বাড়লেও কমেছে লেনদেন। এদিকে সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর।

 

ডিএসই সূত্রে জানা যায়, আজ ১ মার্চ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৪০ শতাংশ বা ২২.০২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৪২৬.৮২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬.২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২২৯.০৭ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১২.৫৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৬৯.৩৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৯টির, কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১১৮টির। সারাদিনে ডিএসইতে ১৫ কোটি ৪২ লাখ ৫৮ হাজার ২২৭টি শেয়ার ১ লাখ ২১ হাজার ৯৬৭ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৬১৮ কোটি ৪০ হাজার টাকা।

গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.২১ শতাংশ বা ১১.৫৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৪০৪.৭৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩.০৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২২২.৮৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৮.৯৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৫৬.৮৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৪৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০২টির, কমেছে ১২০টির এবং অপরিবর্তিত রয়েছে ১২৬টির। সারাদিনে ডিএসইতে ১৬ কোটি ২০ লাখ ২৭ হাজার ৩৮৪টি শেয়ার ১ লাখ ৩৪ হাজার ৫৭৯ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৬৬০ কোটি ৬৪ লাখ ২৭ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ৪২ কোটি ৬৩ লাখ ৮৭ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৫৩ শতাংশ বা ৮৩.২২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৬৮৭.০২ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ০.৫২ শতাংশ বা ৪৯.৪০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯ হাজার ৪৬০.১৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৭টির, কমেছে ৫৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৭২টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩৫ কোটি ৭৯ লাখ ৪৭ হাজার ৬৮৭ টাকা।

ডেইলি শেয়ারবাজার ডটকম/এম

Check Also

পতনে সপ্তাহ শুরু: ফের হতাশায় বিনিয়োগকারীরা

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ রোববার ২৪ মার্চ, ২০২৪ তারিখ সপ্তাহের প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের বড় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *