Home / বাজার বিশ্লেষণ / পুঁজিবাজারে পতনের ধারা অব্যাহত, লেনদেন ৪০০ কোটির ঘরে

পুঁজিবাজারে পতনের ধারা অব্যাহত, লেনদেন ৪০০ কোটির ঘরে

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে পতনের ধারা অব্যাহত রয়েছে। গতকালের মতো আজ সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারেও ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। আজ দিন শেষে সূচক পাশাপাশি লেনদেন কমে ৪০০ কোটির ঘরে অবস্থান করছে। যা গত ১ মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন ডিএসইতে। এদিকে লেনদেনের কমলেও অধিকাংশ কোম্পানির শেয়ার দর বেড়েছে।

 

ডিএসই সূত্রে জানা যায়, আজ ২৫ মার্চ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.০৫ শতাংশ বা ২.৯০ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৩২৭.২১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩.৮৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২১৭.৬৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৩.৭৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ২০.৯০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৪২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৯টির, কমেছে ৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩২টির। সারাদিনে ডিএসইতে ১২ কোটি ৭৪ লাখ ১৭ হাজার ৫টি শেয়ার ১ লাখ ৩ হাজার ৯৯ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৪৮৮ কোটি ২৩ লাখ ৪৯ হাজার টাকা।

গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.৫৪ শতাংশ বা ৮৩.৬০ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৩৩০.১২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৬.০৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২২১.৫৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৩৮.৮৯ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ২৪.৬৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৩টির, কমেছে ২৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৯৬টির। সারাদিনে ডিএসইতে ১৫ কোটি ২৮ লাখ ৯৯ হাজার ৯৯৬টি শেয়ার ১ লাখ ২৭ হাজার ৭৮ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৫৮০ কোটি ৩৯ লাখ ৫১ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ৯২ কোটি ১৬ লাখ ২ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.০০০১ শতাংশ বা ০.০১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৪২৪.৫৩ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ০.০০৮৪ শতাংশ বা ০.৭৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯ হাজার ৩০৪.৯৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২০৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮০টির, কমেছে ৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৫টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ২৭ কোটি ১২ লাখ ৬৮ হাজার ৫৫১ টাকা।

ডেইলি শেয়ারবাজার ডটকম/এম

Check Also

বিএসইসির নিরব ভূমিকায় পুঁজি হারাচ্ছেন বিনিয়োগকারীরা

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ রোববার ২১ এপ্রিল, ২০২৪ তারিখ সপ্তাহের প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের পতনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *