Home / আজকের সংবাদ / ডিএসইর এজেন্ডা থেকে বাদ গেলো লা মেরিডিয়ান

ডিএসইর এজেন্ডা থেকে বাদ গেলো লা মেরিডিয়ান

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পর্ষদ সভার আলোচ্যসূচী থেকে (এজেন্ডা) বাদ দেওয়া হয়েছে লা মেরিডিয়ানের বিতর্কিত ডাইরেক্ট লিস্টিংয়ের বিষয়টি।

আজ বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) পর্ষদ সভায় বিধিবর্হিভূতভাবে লা মেরিডিয়ানকে ডাইরেক্ট লিস্টিং করানোর বিষয়ে আলোচনা করার জন্য রাখা হয়েছিল। তবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) হস্তক্ষেপের কারনে তা বাদ দেওয়া হয়েছে।

যে কারনে ডিএসইর আজকের পর্ষদ সভায় কোম্পানিটির ডাইরেক্ট লিস্টিংয়ের বিষয়টি নিয়ে আলোচনা করা হয়নি। আপাতত অনিয়মের মাধ্যমে লা মেরিডিয়ানের ডাইরেক্ট লিস্টিংয়ের বিষয়ে বিএসইসির চিঠির জবাব দেবে ডিএসই।

বিএসইসির অনুসন্ধানে লা মেরিডিয়ানের ডাইরেক্ট লিস্টিংয়ের বিষয়ে বেশকিছু অনিয়ম উঠে এসেছে। সেসব বিষয়ে জানতে চেয়ে ১৫ নভেম্বর ডিএসইকে চিঠি দিয়েছে। যা পাওয়ার ৩ কার্যদিবসের মধ্যে জবাব দিতে বলা হয়েছে। একইসঙ্গে বিষয়গুলো সমাধান না হওয়া পর্যন্ত ডাইরেক্ট লিস্টিংয়ের প্রক্রিয়া স্থগিত করতে বলা হয়েছে।

বিএসইসির চিঠিতে জানতে চাওয়া হয়েছে, ডিএসইর ২০১৫ সালের লিস্টিং রুলসে ডাইরেক্ট লিস্টিংয়ের মাধ্যমে সব কোম্পানির শেয়ার অফলোড করার সুযোগ রাখা ছিল। তবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড কমিশন (বিএসইসি) ২০১৬ সালের ১ ডিসেম্বর সরকারি কোম্পানি ছাড়া অন্যসব ক্ষেত্রে ডাইরেক্ট লিস্টিং নিষিদ্ধ করেছে।  তারপরেও কিভাবে বেসরকারি লা মেরিডিয়ানকে ডাইরেক্ট লিস্টিং করা সম্ভব।

এছাড়াও বিএসইসির চিঠিতে উল্লেখ করা হয়েছে, কোম্পানিটিতে বিভিন্ন ব্যক্তির মালিকানা ৫২.০১ শতাংশ। এছাড়া ৪৭.৯৯ শতাংশ মালিকানা রয়েছে প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের। এরমধ্যে সরকারি ৪ ব্যাংকের মালিকানা ২৯.৫৮ শতাংশ (সোনালি ব্যাংকের ৮.৮৩%, জনতা ব্যাংকের ৮.৮৩%, অগ্রনি ব্যাংকের ৬.৬২% ও রূপালি ব্যাংকের ৫.৩০%)। এই পরিস্থিতিতে হোটেলটি কিভাবে সরকারি হয়।

ডেইলি শেয়ারবাজার ডটকম/এম

Check Also

বিনিয়োগকারী ঐক্য পরিষদের বিরুদ্ধে বিএসইসিতে চিঠি

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: বিএসইসিতে বাংলাদেশ পুজিবাজার বিনিযোগকারী ঐক্য পরিষদের নেতাদের বিরুদ্ধে চাঁদা দাবির অভিযোগ তুলে চিঠি দিয়েছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *