Home / কোম্পানি সংবাদ / ঝুঁকিপূর্ণ সত্ত্বেও বাড়ছে বেক্সিমকোর শেয়ার দর: ৫ মাসে ৩৫৪ শতাংশ বৃদ্ধি

ঝুঁকিপূর্ণ সত্ত্বেও বাড়ছে বেক্সিমকোর শেয়ার দর: ৫ মাসে ৩৫৪ শতাংশ বৃদ্ধি

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: চলতি বছরের আগস্টের শুরুতে বেক্সিমকো লিমিটেডের শেয়ার দর যেখানে ১৩ টাকা ছিল সেখানে বর্তমানে ৪৬ টাকায় লেনদেন হচ্ছে। এই ৫ মাসে কোম্পানিটির শেয়ার দর ৩৫৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। কোম্পানিটির পিই রেশিও অনেক আগে ৪০ পার হয়ে ঝুঁকিপূর্ণ বিনিয়োগের তালিকায় চলে গেছে বেক্সিমকো লিমিটেড। বর্তমানে এর পিই রেশিও ৮০ এর ওপরে অবস্থান করছে। এরকম ঝুঁকিপূর্ণ হওয়া সত্ত্বেও কোম্পানিটির শেয়ার টানা বৃদ্ধি পাচ্ছে।

তবে কি কারণে এর শেয়ার দর বৃদ্ধি পাচ্ছে এমন কোন কারণ কোম্পানির পক্ষ থেকে জানানো হয়নি। বিশেষজ্ঞরা বলছেন, একটি চক্র কোম্পানিটির শেয়ার দর অস্বাভাবিক বৃদ্ধিতে ভূমিকা রেখেছে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সার্ভিল্যান্স সফটওয়্যার সঠিকভাবে ব্যবহার করা হলে সেই চক্র চিহ্নিত করা সম্ভব।

ডিএসই থেকে প্রাপ্ত তথ্যে জানা যায়, ৩১ অক্টোবর ২০২০ পর্যন্ত বেক্সিমকো লিমিটেডের বিদেশি বিনিয়োগকারীদের শেয়ার ধারণের পরিমাণ ছিল ৬.৮৮ শতাংশ। সেখানে ৩০ নভেম্বর ২০২০ পর্যন্ত বিদেশিদের শেয়ার ধারণের পরিমাণ দাঁড়িয়েছে মাত্র ১.৬৭ শতাংশ। অর্থাৎ বেক্সিমকো লিমিটেডের শেয়ার দর বৃদ্ধির মধ্যে বিদেশিরা অনেক শেয়ার বিক্রি করে দিয়েছেন। ৩০ জুন ২০২০ সমাপ্ত অর্থবছরের জন্য বেক্সিমকো লিমিটেড ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সর্বশেষ প্রকাশিত প্রথম প্রান্তিক (জুলাই’২০-সেপ্টেম্বর’২০) আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ০.১৪ টাকা।

আজ বৃহস্পতিবার সপ্তাহের শেষ কার্যদিবসে কোম্পানিটির শেয়ার দর ৯.২৬ শতাংশ ব‍া ৩.৯০ টাকা বৃদ্ধি পেয়ে সর্বশেষ ৪৬ টাকায় লেনদেন হয়।

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/মাজ./নি

Check Also

বোর্ড সভার তারিখ জানিয়েছে ৭৩ কোম্পানি

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: বোর্ড সভার তারিখ জানিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ভিন্ন ভিন্ন খাতের ৭৩ কোম্পানি। ডিএসই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *