Home / বাজার বিশ্লেষণ / ৩ বছর পর সর্বোচ্চ অবস্থানে সূচক

৩ বছর পর সর্বোচ্চ অবস্থানে সূচক

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের ব্যাপক উত্থানে লেনদেন শেষ হয়েছে। আজ ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৪২ পয়েন্ট বা ২ শতাংশ বেড়ে ৫ হাজার ৮৬১ পয়েন্টে অবস্থান করছে; যা গত প্রায় ৩ বছরের মধ্যে সর্বোচ্চ অবস্থান সূচকটির। এর আগে ২০১৮ সালের ৯ এপ্রিল ডিএসই প্রধান মূল্য সূচকের অবস্থান ছিল ৫ হাজার ৮৭৯.৪১ পয়েন্ট। এই হিসাবে সূচকটি ২ বছর ৯ মাস বা প্রায় ৩ বছরের মধ্যে সর্বোচ্চ অবস্থানে রয়েছে।


ডিএসই সূত্রে জানা যায়, আজ ১২ জানুয়ারি  ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২.৪৮ শতাংশ বা ১৪২.২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৮৬১.০২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২৫.২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩২২.৬৭ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৭১.০১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৯৪.৯৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৬২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯৫টির, কমেছে ১০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৬১টির। সারাদিনে ডিএসইতে ৬৭ কোটি ৯৯ লাখ ৮৯ হাজার ৬৬০টি শেয়ার ২ লাখ ৭২ হাজার ৪১ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১ হাজার ৯৮২ কোটি ৬৪ লাখ ৩৭ হাজার টাকা।

গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.৫০ শতাংশ বা ৮৪.৭০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৭১৮.৭৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২৩.৪৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৯৭.৪১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৫৬.৭৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১২৩.৯৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৬০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৮টির, কমেছে ১৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ৫২টির। সারাদিনে ডিএসইতে ৫৭ কোটি ৪৯ লাখ ১৫ হাজার ৮২৫টি শেয়ার ২ লাখ ৪১ হাজার ৫৪২ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১ হাজার ৬৭৫ কোটি ৬১ লাখ ৫৮ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৩০৭ কোটি ২ লাখ ৭৯ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ২.৫৪ শতাংশ বা ৪২৪.১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৮৯.৫৫ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ২.৫৩ শতাংশ বা ২৫৪.২২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ২৯৯.৭৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৯১টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮২টির, কমেছে ৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৮৮ কোটি ৬৬ লাখ ২৩৩ টাকা।

ডেইলি শেয়ারবাজার ডটকম/এম এইচ

Check Also

নতুন বছরের প্রথম সপ্তাহে বাজার মূলধন বেড়েছে ২২ হাজার কোটি টাকা

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: নতুন বছরে এসে ভালো অবস্থানে রয়েছে দেশে পুঁজিবাজার। নতুন বছরের সমাপ্ত সপ্তাহে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *