Home / এক্সক্লুসিভ / সবকিছু যাচাই করেই বেস্ট হোল্ডিংসে বিনিয়োগ করেছে রাষ্ট্রীয় চার ব্যাংক

সবকিছু যাচাই করেই বেস্ট হোল্ডিংসে বিনিয়োগ করেছে রাষ্ট্রীয় চার ব্যাংক

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: সবকিছু যাচাই-বাছাই করেই বেস্ট হোল্ডিংসে রাষ্ট্রীয় মালিকানাধীন চার ব্যাংক বিনিয়োগ করেছে বলে জানিয়েছেন সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আতাউর রহমান প্রধান।

এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যাখ্যা দিতে প্রস্তুত আছেন বলেও জানান সোনালী ব্যাংকের এমডি।

বেস্ট হোল্ডিংসের শেয়ারে সরকারি চার ব্যাংকের বিনিয়োগের ব্যাখ্যা চেয়ে গত মঙ্গলবার চিঠি দেয় অর্থমন্ত্রণালয়।

গণমাধ্যমে প্রকাশিত সংবাদ আমলে নিয়ে সরকারি চার ব্যাংক এবং ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশকে (আইসিবি) এ বিষয়ে ব্যাখ্যা দিতে নির্দেশ দেয় মন্ত্রণালয়।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলামকেও বিষয়টি অবহিত করা হয়।

অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব শেখ সিদ্দিকুর রহমানের সই করা ওই চিঠিতে বলা হয়, ‘বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছে যে, লা মেরিডিয়ান হোটেলকে সরকারি কোম্পানির তকমা দিয়ে বিএসইসিকে পাশ কাটিয়ে সরাসরি তালিকাভুক্তির উদ্যোগ নেয়া হয়েছে। এ ধরনের সংবাদ মন্ত্রণালয়ের নজরে এসেছে। বিষয়টি খতিয়ে দেখা জরুরি। এক্ষেত্রে বেস্ট হোল্ডিংসে সোনালী, অগ্রণী, জনতা এবং রূপালী ব্যাংকের বিনিয়োগের ধারাবাহিকতার পরিপূর্ণ ব্যাখ্যা দিতে হবে। বিনিয়োগের ক্ষেত্রে স্ব স্ব ব্যাংকের পর্ষদের কার্যবিবরণী এবং প্রতিটি শেয়ার ৬৫ টাকা দরে কেনার যৌক্তিকতা এবং আর্থিক বিবরণীর পূর্ণচিত্র উল্লেখ করতে হবে।’

রাষ্ট্রীয় মালিকানাধীন সোনালী, অগ্রণী, জনতা ও রূপালী ব্যাংকের প্রায় এক হাজার ৮০০ কোটি টাকার বিনিয়োগ রয়েছে বেস্ট হোল্ডিংসে। কোম্পানিটির মোট শেয়ারের ২৯ দশমিক ৬ শতাংশের মালিকানা এ ব্যাংকগুলোর।

এর মধ্যে সোনালী ও জনতা ব্যাংকের কাছে শেয়ার রয়েছে আট দশমিক ৮৩ শতাংশ। অগ্রণী ব্যাংকের ছয় দশমিক ৬২ শতাংশ এবং রূপালী ব্যাংকের কাছে রয়েছে পাঁচ দশমিক তিন শতাংশ শেয়ার।

তার মধ্য থেকে চার কোটি ৩৫ লাখ সাধারণ শেয়ার পুঁজিবাজারে সরাসরি তালিকাভুক্তির মাধ্যমে বিক্রি করতে চায় বেস্ট হোল্ডিংস। এজন্য অনুমোদন চেয়ে গত ১২ নভেম্বর ডিএসই ও বিএসইসিতে আবেদন করে কোম্পানিটি।

সোনালী ব্যাংকের এমডি আতাউর রহমান প্রধান বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মোতাবেক রাষ্ট্রীয় মালিকানাধীন চার ব্যাংক এই কোম্পানিতে বিনিয়োগ করেছে। তালিকাভুক্তির বিষয়টি আমাদের অংশ নয়। এটা বিএসইসি ও ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) দেখবে।’

অন্যদিকে, অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান অর্থনীতিবিদ ড. জায়েদ বখত বলেন, ‘এখানে বিনিয়োগে ঝুঁকি নেই। কারণ তারা আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কোম্পানি। আইপিও আসার আগ পর্যন্ত ১০ শতাংশ সুদ দেবে তারা। আইপিওতে এলে ৬৫ টাকা দরে শেয়ারে রূপান্তর হবে। ’

তিনি আরও বলেন, ‘তাদের (বেস্ট হোল্ডিংস) আর্থিক অবস্থা ভালো। গত বছর ১৭৭ কোটি টাকা মুনাফা করেছে। আশা করছি, এটি তালিকাভুক্ত হলে শেয়ারের দাম ১০০ টাকা হবে।’

হোটেল লা মেরিডিয়ানের মূল কোম্পানি বেস্ট হোল্ডিংস লিমিটেডের সরাসরি তালিকাভুক্তির জন্য প্রাথমিক নিয়ন্ত্রক সংস্থা হিসেবে ডিএসইতে আবেদন দাখিল করে। ওই আবেদন দাখিলে ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে সরকারি প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) সহযোগী প্রতিষ্ঠান আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট।

আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডের চেয়ারম্যান আবুল হোসাইন জানান, আইসিবিকে ইস্যু ম্যানেজার হিসেবে নিয়োগ দিয়ে বেস্ট হোল্ডিংস কর্তৃপক্ষ চিঠি দিয়েছিল, এর ভিত্তিতেই ইস্যু ম্যানেজমেন্ট প্রক্রিয়া শুরু করা হয়।

গত ১৭ ডিসেম্বর ডিএসইর পর্ষদ সভায় যাতে বেস্ট হোল্ডিংসের তালিকাভুক্তির বিষয়ে কোনো সিদ্ধান্ত না নেয়া হয় সে জন্য ১৬ ডিসেম্বর বিজয় দিবসের ছুটির দিনে তড়িঘড়ি করে নির্দেশ দেয় বিএসইসি।

বিএসইসির এ তৎপরতায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন ডিএসইর একাধিক পরিচালক। তাদের অভিযোগ, সরাসরি তালিকাভুক্তির আবেদনটি যাচাই-বাছাই শেষ হওয়ার আগেই স্থগিতাদেশ স্টক এক্সচেঞ্জের অভ্যন্তরীণ কাজে অযাচিত হস্তক্ষেপের সামিল।

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/মাজ./নি

Check Also

যে কোনো সময় বন্ধ হয়ে যেতে পারে ২ কোম্পানি

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: যে কোনো সময় বন্ধ হয়ে যেতে পারে পুঁজিবাজারে তালিকাভুক্ত ২ কোম্পানি। কোম্পানি দুটির নিরীক্ষক আর্থিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *