Home / বাজার বিশ্লেষণ / একদিন পরেই পুঁজিবাজারে উল্টোচিত্র

একদিন পরেই পুঁজিবাজারে উল্টোচিত্র

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: গেল কার্যদিবসে এক প্রকার আতঙ্কে পুঁজিবাজারে লেনদেনের পরিমাণ অনেক কমে গিয়েছিল। সেখানে আজ একদিন পরেই উল্টোচিত্র দেখা গেছে। গতকাল যেখানে লেনদেন ১০৫ কোটি ৬৮ লাখ ৬০ হাজার টাকা কমেছিল। সেখানে আজ লেনদেন বেড়েছে ২৫২ কোটি ১৩ লাখ ২৪ হাজার টাকা। সেই সঙ্গে সূচকেও রয়েছে ইতিবাচক প্রভাব।

ডিএসই সূত্রে জানা যায়, আজ ২৯ মার্চ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৫৫ শতাংশ বা ২৯.১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৩৭৩.১২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২.৬৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২২১.০৮ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৪.৪৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৩৬.৬৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯২টির, কমেছে ৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১১২টির। সারাদিনে ডিএসইতে ১৭ কোটি ৯১ লাখ ৫৬ হাজার ৪০৬টি শেয়ার ১ লাখ ৩৫ হাজার ৭৮৫ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৬৩৪ কোটি ৬৮ লাখ ১৩ হাজার টাকা।

গতকাল ২৮ মার্চ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৩১ শতাংশ বা ১৬.৭৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫ হাজার ৩৪৩.৯৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.০৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১ হাজার ২১৮.৪৫ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ০.০৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২ হাজার ২২.১৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ১৩৪টির, কমে ৮৪টির এবং অপরিবর্তিত থাকে ১৩২টির। সারাদিনে ডিএসইতে ১২ কোটি ৯ লাখ ৮৯ হাজার ২৪৯টি শেয়ার ৯৪ হাজার ২৫৬ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৩৮২ কোটি ৫৪ লাখ ৮৯ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ২৫২ কোটি ১৩ লাখ ২৪ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৫৪ শতাংশ বা ৮২.৮৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৫৬১.৩৮ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ০.৫১ শতাংশ বা ৪৭.৬৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯ হাজার ৩৮৬.৫৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৬টির, কমেছে ৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৯টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪০ কোটি ৫৯ লাখ ৬৯ হাজার ৭৭০ টাকা।

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/মাজ./নি

Check Also

২ কার্যদিবস পর পুঁজিবাজারে উত্থান: বেড়েছে লেনদেন

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: টানা ২ কার্যদিবস পুঁজিবাজারে ব্যাপক দরপতনের পর আজ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সূচকের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *